মেনু নির্বাচন করুন

মছজিদ্দা উচ্চ বিদ্যালয়, ছোট কুমিরা, সীতাকুন্ড, চট্টগ্রাম

  • সংক্ষিপ্ত বর্ণনা
  • প্রতিষ্ঠাকাল
  • ইতিহাস
  • প্রধান শিক্ষক/ অধ্যক্ষ
  • অন্যান্য শিক্ষকদের তালিকা
  • ছাত্র-ছাত্রীর সংখ্যা (শ্রেণীভিত্তিক)
  • পাশের হার
  • বর্তমান পরিচালনা কমিটির তথ্য
  • বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল
  • শিক্ষাবৃত্ত তথ্যসমুহ
  • অর্জন
  • ভবিষৎ পরিকল্পনা
  • ফটোগ্যালারী
  • যোগাযোগ
  • মেধাবী ছাত্রবৃন্দ

চট্টগ্রাম জেলার সীতাকুন্ড উপজেলার অমত্মর্গত ৭নং কুমরিা ইউনিয়নস্থ ছোট কুমিরার মছজিদ্দা গ্রামে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশেই অত্র প্রতিষ্ঠানের অবস্থান। ৩৯৪ শতাংশ জায়গায় প্রতিষ্ঠিত অত্র বিদ্যালয়ে ২৮টি সুপারিস শ্রেণীক,২টি শিক্ষা মিলনায়তন কক্ষ, ১টি অফিস কক্ষ, ৩টি বিজ্ঞানাগার কক্ষ, ১টি কম্পিউটার ল্যাব, ১টি মাল্টিমিডিয়া শ্রেণীকক্ষ, ১টি স্মাট শ্রেণীকক্ষ ইত্যাদি আছে। ছাত্রদের জন্য পানীয় সু-ব্যবস্থা আছে। ছাত্র শিক্ষকদের জন্য আলাদা আলাদা শৌচাগারের ব্যবস্থা রয়েছে। সমগ্র দেশে সু-পরিচালিত অত্র বিদ্যালয়ে শিক্ষার সুন্দর পরিবেশ বিদ্যমান। বিদ্যালয় পরিচালনা পরিষদের সার্বিক তত্ত্বাবধানে এবং শিক্ষক/শিক্ষিকা মন্ডলীর আমত্মরিক প্রচেষ্টায় অত্র প্রতিষ্ঠানটি জে,এস, সি, এবং এস,এস,সি পরীক্ষায় ভাল ফলাফল করছে। উলেস্নখ্য যে, ২০১৪ইং সালে অত্র বিদ্যালয়ের এস,এস,সি পাশের হার ৯৭.৪২%, বিদ্যালয়ের বর্তমান ছাত্রসংখ্যা ৮১৫ জন।

১৯৫৪

অত্র এলাকায় শিক্ষার আলো বিতরনের ব্রত নিয়ে কিছু স্বনামধন্য শিক্ষানুরাগী এবং সমাজসেবী ব্যক্তিত্ব ১৯৫৪ইং সালে অত্র বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। সর্বজন শ্রদ্ধেয় এসব ব্যক্তির মধ্যে জনাব ইদ্রিস মিয়া, জনাব মাকসুদ আলী চৌধুরী, জনাব আজিজুর রহমান মাষ্টার, জনাব আজিজ উলস্ন্যাহ মোক্তার, জনাব আজিজ উলস্ন্যাহ প্রকাশ অজু ভাই, জনাব রহিমদাদ চৌধুরী, জনাব এয়ার মোহাম্মদ চৌধুরী, জনাব নোয়াব মিয়া চৌধুরী, বাবু পরেশ নাথ ভৌমিক, এলাকাবাসীর প্রত্যক্ষ ও সার্বিক সহায়তা অত্র বিদ্যালয় প্রতিষ্ঠার পিছুনে অসামান্য অবদান রাখেন। প্রথমে ছোট একখানা মাটির ঘরেই অত্র বিদ্যালয়ের কার্যক্রম শুরম্ন হয়। পরে ১৯৫৭ইং সালে অত্র বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে যোগদান করে জনা্ এম.এ মামুন। সবার শ্রদ্ধেয় মামুন স্যার। ছাত্রপ্রাণ ছোটখাট গড়নের এই মানুষটিই ছিলেন মছজিদ্দা উচ্চ বিদ্যালয়ের প্রাণপুরম্নষ। তাঁর যাদুর হাতের ছোঁয়াতেই মাটির ঘরের অত্র বিদ্যালয়টি পরিণত হয় বিরাট মহীরম্নহে এবং সারাদেশে ছড়িয়ে পড়ে এর সুনাম অসামান্য মেধার এই প্রবাদ প্রতীম লোকটির হাতেই অত্র বিদ্যালয় ১৯৫৭ সালে মাধ্যমিক বিদ্যালয় হিসেবে সরকারী স্বীকৃতি অর্জন করে। পরবর্তীকালে বিশিষ্ট শিল্পপতি, স্বনামধন্য রাজনীতিবিদ, বিশিষ্ট আওয়ামীলীগ নেতা সাবেক বাণিজমন্ত্রী জনাব এম.আর.সিদ্দিকী অত্র বিদ্যালয়ের  সাথে যুক্ত হন এবং এর অবকাঠামোগত উন্নয়নে অসামান্য অবদান রাখেন।

ছবি নাম মোবাইল ইমেইল
মোহাম্মদ আব্দুল হাকিম ০১৮২৭-৬৩১৮৪৯ hakimma64@gmail.com

ছবি নাম মোবাইল ইমেইল
আদিনাথ চক্রবতী ০১৭১৬-৭৩৮১০০ adinathchakraborty5@gmail.com

শ্রেণি

সংখ্যা

১০ম

৮৯  জন

৯ম

১৫৮ জন

৮ম

১৫০ জন

৭ম

১৮৯ জন

৬ষ্ঠ

২২৯ জন

৯৭.৪২%

নাম

পদবী

জনাব কিশোর কামিত্ম ভৌমিক

সভাপতি

জনাব মোহাম্মদ আব্দুল হাকিম

প্রধান শিক্ষক/সম্পাদক

জনাব কামাল উদ্দিন

শিক্ষানুরাগী

জনাব  অশোক ভৌমিক

সদস্য (অভিভাবক প্রতিনিধি)

জনাব মোঃ আবুতাহের

সদস্য (অভিভাবক প্রতিনিধি)

জনাব কলিম উলস্নাহ

সদস্য (অভিভাবক প্রতিনিধি)

জনাব হারম্নন অর রশিদ  

সদস্য (অভিভাবক প্রতিনিধি)

জনাব লিকু চৌধুরী

সদস্য (সংরক্ষিত মহিলা অভিভাবক প্রতিনিধি)

জনাব রূপম চৌধুরী

সদস্য (শিক্ষক  প্রতিনিধি)

জনাব নুরউদ্দিন

সদস্য (শিক্ষক  প্রতিনিধি)

জনাব সাদেকুন্নাহার

সদস্য (সংরক্ষিত মহিলা  শিক্ষক  প্রতিনিধি)

পরীক্ষার নাম

পাশের সন

মোট পরীক্ষাথী

পাশের সংখ্যা

পাশের হার

মমত্মব্য

 

এস এস সি

২০১০

 

 

২৫.২১%

A+=১ জন

২০১১

 

 

৫৯.৮৪%

 

২০১২

 

 

৬৪.৮৫%

 

২০১৩

 

 

৮৩.৭৮%

 

২০১৪

 

 

৯৭.৪২%

 

 

জে এস সি 

২০১০

 

 

৬৪%

 

২০১১

 

 

৬৩.২৪%

 

২০১২

 

 

৫৫.৩০%

 

২০১৩

 

 

৮০.৫১%

 

বিদ্যালয়ে মোট ছাত্রদের ১৫% হারে শিক্ষা বৃত্তি প্রদান করা হয়।

বিদ্যালয়টি ১৯৫৪ইং সালে প্রতিষ্ঠার পর থেকেই অত্র প্রতিষ্ঠানটি এস, এস, সি পরীক্ষায় বিভিন্ন সময়ে মেধা তালিকায় কৃতিত্বের স্বাক্ষর রেখেছে। তন্মধ্যে ১৯৬১ইং সালে সম্মিলিত মেধা তালিকায় ১৩তম স্থান অধিকার, ১৯৬৬ইং সালে সম্মিলিত মেধা তালিকায় ৮ম স্থান অধিকার ১৯৬৯ইং সালে সম্মিলিত মেধা তালিকায় ১৯তম (বিজ্ঞান বিভাগ) স্থান অধিকার, এবং একই সালে বানিজ্য বিভাগের ৬ষ্ঠ স্থান অধিকার, ১৯৮৪ইং সালে মানবিক বিভাগে মেধা তালিকায় ৩য় স্থান অধিকার অর্জন অন্যতম তাছাড়া প্রতিভা বৃত্তি, মেধা বৃত্তি ও তারকা লাভ করেছে বিদ্যালয়ের অনেক ছাত্র। ২০০৬ইং সালে বিজ্ঞান মেলায় ৩য় স্থান অর্জন এবং সর্বশেষ ২০১৪ইং সালে এস, এস, সি পরীক্ষায় ৮জন এ+সহ পাশের হার ৯৭.৪২%।

ভবিষ্যৎ পরিকল্পনাঃ  অভিভাবক বৃন্দের সাবিক সহযোগিতায় বিদ্যালয় পরিচালনা পরিষদের দিক নিদের্শনায় এবং শিক্ষকমল্ডলীর আমত্মরিক প্রচেষ্টায় বিদ্যালয়ে শিক্ষর মান বৃদ্ধি পাচ্ছে। বর্তমান প্রধান শিক্ষক জনাব মোঃ আবদুর হাকিম ২০১৩ইং সালের ২১শে এপ্রিল অত্র বিদ্যালয়ে যোগাদান করেন। তিনি এবং শিক্ষকমল্ডলী শিক্ষার সুষ্ঠ পরিবেশ বজায় রাখা এবং শিক্ষার মান বৃদ্ধির ক্ষত্রে কাজ করে যাচ্ছেন। এরই ফলশ্রম্নতিতে ২০১৪ইং সালে এস, এস, সি পাশের হার ৯৭.৪২ শতাংশ। আগামীতে পাশের হার শতভাগ করার পরিকল্পনাআছে আমাদের। লিখাপড়ার পাশাপাশি আমরা ছাত্রদের নৈতিক মূল্যবোধ, দেশপ্রেম ইত্যাদিতে উদভুদ্ধ করে থাকে। সহপাঠক্রমিক কার্যক্রমে ও আমারা ছাত্রদের উৎসাহিত করি। সার্বিক দিক দিয়ে আমরা অত্র প্রতিষ্ঠানটিকে দেশের প্রথম শ্রেণীর একটি শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত করতে চাই।

গ্রাম: মছজিদ্দা , ডাকঘর- মছজিদ্দা , উপজেলা - সীতাকুন্ড , জেলা - চট্টগ্রাম।

 

Email- masajiddahs@gmail.com



Share with :

Facebook Twitter